ব্যাকগ্রাউন্ড

ফেইসবুকে!

সমকামিতা (পর্ব-পাঁচ): যৌনতা ও যৌন সম্পর্ক

সামাজিক কিছু বিষয়, কিছু সম্পর্কের ব্যাপারে সুধী মহলে প্রকটভাবে ভিন্নমত  লক্ষ করা যায়। এটিই স্বাভাবিক, কারণ সম্পর্কগুলি নির্দিষ্ট কোন সরল মানদণ্ড মেনে চলে না, সেটি সম্ভবও নয়। মানবিক ও সামাজিক সম্পর্কগুলি এমন জটিল টানাপড়েন ও মধুর উৎকর্ষতার মধ্য দিয়ে অতিক্রম করে যাকে কোনভাবেই সুনির্দিষ্ট কোন গণ্ডির মধ্যে আবদ্ধ করা যায় না। একই সম্পর্ক অথচ একেক সময়ে একেক রূপে সে তার স্বরূপ প্রকাশ করে থাকে। যে কারণে একই বিষয়ের ভিন্নমত এমনকি বিপরীতমতও একইসাথে সিদ্ধ হয়ে যায় এমনকি ক্ষেত্রবিশেষে তা স্বতঃসিদ্ধও।

যৌনতা ও যৌন সম্পর্কের বিষয়টিও তেমন একটি বিষয়। এটি নিয়ে নানামত আছে, এমনকি পরস্পর বিরোধী ভিন্নমত এবং সম্পূর্ণ বিপরীত মতও আছে। একই সাথে এর সবগুলি মত বা বহু-মত  সঠিকও বটে। যে যেমন করে বিষয়টিকে দেখে তার দৃষ্টিতে সেটি সে রকমভাবে ধরা পড়ে এবং সেভাবেই প্রকাশিত হয়। এমনও হতে পারে, একই ব্যক্তির একই বিষয়ে নিজস্ব মতও পরিপ্রেক্ষিত ভিন্নতার কারণে ভিন্ন হতে পারে। এ হচ্ছে মানবিক ও সামাজিক সম্পর্কের অব্যাখ্যেয় রূপ।

যৌনতা ও যৌন সম্পর্কের বিষয়ে আমি প্রথম থেকে যা বিশ্বাস করে আসছি এবং প্রকাশ করে আসছি এখন পর্যন্ত তার কোন পরিবর্তন আমার মধ্যে আসেনি। আগে যা ছিল, এখন পর্যন্ত তাই-ই আছে।  আমি আমার মনোদৈহিক এবং বয়োঃসন্ধি গ্রন্থে যৌনতা ও যৌন সম্পর্ক সম্পর্কে যা বলেছি এখনও তাই-ই বলছি।

আমার দৃষ্টিতে যৌনতা হচ্ছে এমন একটি যৌন আচরণ যেটির মধ্যে হৃদয়ভিত্তিক আবেগীয় আচরণগুলি অনুপস্থিত বা অত্যন্ত কম। অর্থাৎ যৌনতৃপ্তির প্রয়োজনে যৌনসঙ্গীর সাথে অনুভূতি বিনিময়ের থেকে যে কোনভাবে যৌন আকাঙ্ক্ষা মিটিয়ে ফেলাই মূখ্য। এখানে যৌনসঙ্গীর সাথে অনুভূতিগত মানসিক সম্পর্কটি শ্রদ্ধাপূর্ণ নয়। এমনকি এ ধরণের যৌন তৃপ্তির জন্য কোন যৌসঙ্গীরই প্রয়োজন হয় না, বিকল্প পথে যৌনতৃপ্তি মিটিয়ে ফেলা যায়। যৌনসঙ্গী থাকলেও তার যৌনাঙ্গ ব্যবহার না করে অন্য কোন অঙ্গ ব্যবহার করে যৌনতৃপ্তি পাবার বিষয়টিও এখানে বিদ্যমান। যৌনসঙ্গী এখানে সমলিঙ্গ, বিপরীত লিঙ্গ, উভলিঙ্গ এমনকি লিঙ্গহীন জড় বা অন্য কোন প্রাণিও হতে পারে। শরীরের অনুভূত যৌন উত্তেজনাকে কোন না কোনভাবে প্রশমিত করাটা যেখানে মূখ্য সেটিই যৌনতা। এখানে বংসবৃদ্ধির বিষয়টি মূখ্য নয়। এটি কোনভাবেই কাঙ্ক্ষিত যৌন আচরণ নয়।  
 
যৌন সম্পর্ক হচ্ছে এমন একটি যৌন আচরণ যার সাথে হৃদয়ভিত্তিক আবেগীয় আচরণগুলি পরিপূর্ণভাবে বিদ্যমান। যৌনতৃপ্তির জন্য যৌনসঙ্গীর সাথে অনুভূতি বিনিময়ের বিষয়টি এখানে অনুভূতিগতভাবেই গুরুত্বপূর্ণ। নিজে যৌনসুখ প্রাপ্তির সাথে সাথে যৌনসঙ্গীর যৌনসুখ প্রাপ্তির বিষয়টি এখানে নিজের যৌনসুখ পূর্ণতারই অবিচ্ছেদ্য অংশ। যে কোনভাবে যৌন আকাঙ্ক্ষা মিটিয়ে ফেলাটা এখানে মূখ্য নয়। এখানে যৌনসঙ্গীর সাথে অনুভূতিগত মানসিক সম্পর্কটি অত্যন্ত শ্রদ্ধাপূর্ণ। যৌন তৃপ্তির জন্য  যৌনসঙ্গী ছাড়া বিকল্প পথে যৌনতৃপ্তি পাবার বিষয়টি এখানে অনুপস্থিত, সে প্রশ্নই অবান্তর। যৌনসঙ্গীর  যৌনাঙ্গ এবং কাম-অঙ্গ ব্যবহারের মাধ্যমে যৌনসুখ পাওয়া এবং যৌনসঙ্গীকে তৃপ্ত করাই যৌন সম্পর্কের পরিপূর্ণতা। এটি একটি শেয়ার্ড অনুভূতি। শরীরের অনুভূত যৌন উত্তেজনাকে যৌন সঙ্গীর সাথে পারস্পরিক সুকুমার অনুভূতি বিনিময়ের মাধ্যমে উভয়েই যৌনতৃপ্তি পেয়ে যৌন উত্তেজনা প্রশমিত করার যে আন্তরিক প্রচেষ্টা সেটাই যৌন সম্পর্কের মূল সূর। এটিই কাঙ্ক্ষিত যৌন আচরণ। এখানে যৌনসঙ্গী অবশ্যই বিপরীত লিঙ্গের এবং অনুভূতিগত সম্পর্কের। এ সম্পর্কের মাধ্যম সংগঠিত যৌন মিলনের ফলে বংসবৃদ্ধি হওয়াই কাঙ্ক্ষিত।
 
সমকামিদের ক্ষেত্রে যেটি ঘটে আমার দৃষ্টিতে সেটি যৌন সম্পর্ক নয়, এটি যৌনতা। এটি একটি অনাকাঙ্ক্ষিত যৌন আচরণ। যৌনতা এবং যৌন বিকৃতি অনেক সময়ে একাকার হয়ে যায়। সমকামিতা আমার দৃষ্টিতে শুধু যৌনতাই নয়, সম্পূর্ণভাবে যৌন বিকৃতি। এমন একটি যৌন বিকৃতি যাকে যৌনতা বলারও কোন সুযোগ নেই। এটি মানসিক চিন্তা বিকৃতি এবং যৌনচর্চাগত বিকৃতি। এটি ঘৃণ্য এবং পরিত্যাজ্য। 

ক্রমশ…. 
 

এই সিরিজ এর সব লেখা
ছবি
সেকশনঃ সাধারণ পোস্ট
লিখেছেনঃ যুক্তিযুক্ত তারিখঃ 02/06/2015
সর্বমোট 8273 বার পঠিত
ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুণ

সার্চ